প্যারিসে ঈদুল আজহা উদযাপিত

0
41
ফ্রান্স (প্যারিস) প্রতিনিধি: ফ্রান্সে বসবাসরত মুসলমানদের ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও যথাযথ ভাবগাম্বীর্যের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে মুসলমানদের দ্বিতীয় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল আজহা।
ঈদ উপলক্ষে ফ্রান্সের প্যারিসে বাংলাদেশিদের ব্যবস্থাপনায় বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টার, ওভারভিলিয়েরে বাংলাদেশ জামে মসজিদ ও মেট্রো হোশ মসজিদে বেশ কয়েকটি জমায়েত অনুষ্ঠিত হয়।
দলমত-নির্বিশেষে বাংলাদেশি ছাড়া ও স্থানীয় ও বিভিন্ন দেশের মুসলমানরা ঈদের জামায়াতে অংশ নেন। জামায়াতে পুরুষের পাশাপাশি শিশু ও মহিলাদের অংশগ্রহণও ছিল চোখে পড়ার মতো। নামাজ শেষে চিরাচরিত নিয়মানুযায়ী মুসল্লিরা একে অপরের সাথে কোলাকুলি ও কুশল বিনিময় করেন।
নামাজ শেষে দেশ ও জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয় এবং ত্যাগের মহিমায় ভাস্বর হযরত ইব্রাহিম আলাইহিস সালাম এবং তার পুত্র ইসমাঈল (আঃ) এর মহান স্মৃতিকে স্মরণ করা হয়।
নামাজ শেষে প্রবাসীরা দল বেঁধে বন্ধুর রুমে গিয়ে আড্ডাবাজি বা ভোজনে মেতে ওঠে, তাই প্রবাসে বন্ধুর বাড়িই যেন পরম আত্মীয়ের বাড়ি। তবে ছুটি না থাকায় অনেক প্রবাসীকে কাজে ছুটে যেতে দেখা গেছে।
ঈদ উপলক্ষে ফ্রান্সে সরকারি ছুটি বা রাষ্ট্রীয় কোন বিশেষ আয়োজন না থাকলেও বাঙালি অধ্যুষিত এলাকাগুলোতে বাংলাদেশিদের মিলনমেলায় কিছুটা স্বদেশী ঈদের আমেজ তৈরি হয়। তবে নিজেদের হাতে পশু কোরবানির করতে না পারা, ঈদের দিনে গোশত খাওয়া ও বিতরণ না করতে পেরে মর্মাহত হয়েছেন অনেকে। অবস্থাসম্পন্ন প্রবাসীরা নির্দিষ্ট বুশারী শপ (হালাল মাংস দোকান) গুলোতে কুরবানির জন্য টাকা জমা দিলে ও এক দুই দিন পরে তারা মাংস সরবরাহ করে বিধায় কুরবানির টাটকা আমেজ পাওয়া যায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here