চলে গেলেন বীরাঙ্গনা রমা চৌধুরী

0
7

নিউজ ডেস্ক: চলে গেলেন একাত্তরের জননী খ্যাত লেখিকা রমা চৌধুরী। আজ সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে মারা যান তিনি।

রমা চৌধুরীর বইয়ের প্রকাশক আলাউদ্দীন খোকন বিষয়টি নিশ্চিত করেছেন।

আলাউদ্দীন খোকন বলেন, গতকাল রবিবার (২ সেপ্টেম্বর) সন্ধ্যায় লেখিকা রমা চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি হলে রাতেই তাঁকে লাইফ সাপোর্ট দেওয়া হয়। সেখানে থেকেই ভোর ৪টার দিকে আমাদের ছেড়ে চলে গেছেন তিনি।

১৯৩৬ সালের সালে চট্টগ্রামের বোয়ালখালী থানার পোপাদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন রমা চৌধুরী। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৬২ সালে কক্সবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালনের মধ্য দিয়ে শুরু হয় তাঁর কর্মজীবন। দীর্ঘ ১৬ বছর তিনি বিভিন্ন উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেন।

রমা চৌধুরীর সংসার ছিল চার ছেলে সাগর, টগর, জহর এবং দীপংকরকে নিয়ে। মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনীর গুলিতে দুই ছেলে নিহত ছাড়াও শারীরিক নিপীড়নের শিকার হয়েছিলেন তিনি। তাঁর ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হয়। তবু জীবনযুদ্ধে হার মানেননি এ বীরাঙ্গনা। শুরু করেন নতুনভাবে পথচলা।

লেখিকা হিসেবেও যথেষ্ট খ্যাতি পেয়েছেন রমা চৌধুরী। এ পর্যন্ত তিনি ১৮টি বই লিখেছেন। কোমরের আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ নানা রোগে আক্রান্ত হওয়ায় চলতি বছরের ১৫ জানুয়ারি চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় রমা চৌধুরীকে। এরপর থেকে তিনি সেখানেই চিকিৎসাধীন ছিলেন।

আজীবন সংগ্রামী এই বীরাঙ্গনার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চট্টগ্রামসহ দেশের সর্বত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here