যুক্তরাষ্ট্রের হুমকির পর বৈঠকে ইরান-রাশিয়া-সিরিয়া-ইরাক

0
11

আর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র সিরিয়ায় হামলার হুমকি দেওয়ার পর ইরান, ইরাক, রাশিয়া ও সিরিয়ার শীর্ষ সেনা কমান্ডাররা নিরাপত্তা এবং গোয়েন্দা সহায়তা নিয়ে আলোচনা করেছেন। ইরাকের রাজধানী বাগদাদে গতকাল (১ সেপ্টেম্বর ২০১৮, শনিবার) চার দেশের কমান্ডারদের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইরাকে এ চার দেশের একটি যৌথ সহযোগিতা কেন্দ্র রয়েছে। ইরাক ও সিরিয়ায় তৎপর ইসলামিক স্টেট (আইএস) সহ সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে এ কেন্দ্র থেকে সমন্বিতভাবে ব্যবস্থা নেয়া হয়।

ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, দেশের সশস্ত্র বাহিনীর ডেপুটি চিফস অব স্টাফের নেতৃত্বে তিন দেশের সামরিক কর্মকর্তাদেরকে স্বাগত জানানো হয় এবং নিরাপত্তা ও গোয়েন্দা বিষয়ে সহযোগিতা ও সমন্বয় জোরদার করার লক্ষ্যে এ বৈঠকে অনুষ্ঠিত হয়েছে।

সিরিয়ার প্রতিনিধিদলের প্রধান লেফটেন্যান্ট জেনারেল সালিম হারবা বলেন, মানবতার জন্য হুমকি সন্ত্রাসবাদকে মোকাবেলা করার বিষয়ে চার দেশের মধ্যে চুক্তি হয়েছে।

এসময় তিনি সতর্ক করে বলেন, মার্কিন চক্র সিরিয়ায় নতুন করে রাসায়নিক হামলা চালিয়ে দামেস্ক সরকারকে দায়ী করার ষড়যন্ত্র করছে। সিরিয়ার ওপর সামরিক আগ্রাসন চালানোর ক্ষেত্র তৈরি করতে মার্কিনিরা এ ষড়যন্ত্র করছে বলে তিনি উল্লেখ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here