উগ্রবাদ মোকাবিলায় সুফিবাদ খুবই প্রাসঙ্গিক

0
9

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মানবতাবোধ ও অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির বিকাশে সুফিবাদ খুবই প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ। তিনি বলেন, উগ্রবাদ ও হানাহানি দূর করার পাশাপাশি বর্তমান যুগের নানা সংকট ও চ্যালেঞ্জ মোকাবিলায় সুফিবাদ থেকে শিক্ষা লাভ করা যায়।

শিক্ষামন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফ্ফর আহমদ চৌধুরী অডিটোরিয়ামে ‘বাংলার রুমি সৈয়দ আহমদুল হকের জন্মশত ও সপ্তম ওফাতবার্ষিকী’ উপলক্ষে আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ এ সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে।

নাহিদ বলেন, সুফিবাদে মানুষের প্রতি ভালবাসার যে কথা বলা হয়েছে, সেই মূল্যবোধ ধারণ ও চর্চা করতে হবে। সকলের মধ্যে তা জাগিয়ে তুলতে হবে। তাহলেই বিভিন্ন ধর্ম, সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্প্রীাতর বন্ধন দৃঢ় হবে। জঙ্গিবাদ, উগ্রবাদ, হানাহানি দূর করতে এই চিন্তাগুলো কাজে লাগানোর ওপরও তিনি গুরুত্ব আরোপ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে জঙ্গিবাদ ও উগ্রবাদ থেকে রক্ষা করতে হবে। এজন্য তাদেরকে সুফিবাদের মানবতাবোধ ও অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির সাথে পরিচয় করিয়ে দিতে হবে।

সাবেক রাষ্ট্রদূত লিয়াকত আলী চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বাংলাদেশে ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজি দেহনাভি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম এবং আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ’র সভাপতি মো. আব্দুল করিম বক্তৃতা করেন।

সেমিনারে ‘সুফি আধ্যাত্মবাদের অনন্য বৈশিষ্ট্যসমূহ এবং বাংলার রুমি সৈয়দ আহমদুল হক’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তফা আবুলউলায়ী, ‘উপমহাদেশে সমন্বয়ী সংস্কৃতি ও উদার মানবতাবাদী ধারায় বাংলার রুমি সৈয়দ আহমদুল হক’ শীর্ষক প্রবন্ধ তুলে ধরেন পশ্চিমবঙ্গের কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. অমিত দে এবং ‘সুফি আধ্যাত্মবাদ ও মানবতাবাদ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের দর্শন ও ধর্ম বিভাগের অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম।

আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সাবেক চেয়ারম্যান ড. কাজী নুরুল ইসলাম, ইসলামী বিশ্বব্যিালয় কুষ্টিয়ার আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধাপক ড. মো. ময়নুল হক এবং আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ’র সহ-সভাপতি মো. শওকত আলী ওয়ারেছী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here