ছবিতে কারসাজি করে শপথ অনুষ্ঠানের মানুষ বেশি দেখান ট্রাম্প

0
10

আর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার শপথগ্রহণ অনুষ্ঠানে মানুষ বেশি দেখানোর জন্য ছবিতে কারসাজি করিয়েছিলেন বলে জানা গেছে। সম্প্রতি বিষয়টি তদন্ত কর্মকর্তাদের কাছে স্বীকার করেছেন এক ফটোগ্রাফার।

২০১৭ সালে এক তদন্তে এ ফটোগ্রাফারের স্বীকারোক্তির কথা উঠে এসেছিল বলে সম্প্রতি প্রকাশিত বেশ কিছু নথিতে জানা গেছে।

সে সময় ট্রাম্প সমর্থকরা ওবামা ও ট্রাম্পের শপথের ছবি পাশাপাশি প্রকাশ করে দাবি করছিলেন, অন্যদের তুলনায় ট্রাম্পের অভিষেকে বেশি মানুষ উপস্থিত হয়েছেন। এবার সে দাবির সত্যতা নিয়ে প্রশ্ন উঠল।

অভিষেক অনুষ্ঠানের পর প্রেসিডেন্ট ট্রাম্প গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিও দেখে বলেছিলেন, মঞ্চ থেকে তিনি যত লোককে দেখেছেন অনুষ্ঠানের ফুটেজে তা দৃশ্যমান হয়নি। এরপর  অভিষেকের আরো কয়েকটি ছবি প্রকাশ করা হয়, যেখানে অসংখ্য মানুষের উপস্থিতি বোঝানো হয়। ছবিগুলো সম্পাদনা করা হয়েছে বলে তখনই অনেকে সন্দেহ প্রকাশ করেছিলেন। এবার সে ঘটনার সত্যতাই প্রমাণিত হলো।

জানা গেছে, ট্রাম্পের সে অনুষ্ঠানের ছবিতে মানুষ কম থাকার বিষয়টি দেখে ট্রাম্প আরো মানুষের উপস্থিতিসহ ছবি প্রকাশের জন্য নির্দেশ দেন। তাৎক্ষণিকভাবে ট্রাম্পের ওই নির্দেশ বিভিন্ন বিভাগের কর্মীদের কাছে পৌঁছে দেয়া হয়।

এক ফটোগ্রাফার তদন্ত কর্মকর্তাদের বলেন, ট্রাম্পের নির্দেশের পর তিনি কার্যালয়ে এসে ছবিগুলো ক্রপ করেন; ছবিগুলোর শেষাংশে যেখানে জনসাধারণের ভিড় শেষ হয়েছে, সে অংশটুকু ফেলে দেন। এছাড়া আরো কিছু সম্পাদনের পর ছবিগুলোতে মানুষের ভিড় বেশি করে বাড়িয়ে দেখানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here