সাহারা মরুভূমিতে দেয়াল নির্মাণের পরামর্শ ট্রাম্পের

0
17

আর্ন্তজাতিক ডেস্ক: আফ্রিকা থেকে ইউরোপে অভিবাসী আগমন বন্ধ করতে এবার সাহারা মরুভূমিতে দেয়াল নির্মাণে স্পেনের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এ প্রস্তাব আমলে নেয়নি স্পেনের কর্মকর্তারা।

দীর্ঘদিন ধরেই অভিবাসীদের আটকাতে যুক্তরাষ্ট্রের সীমান্তে দেয়াল তৈরির কথা বলে আসছেন ট্রাম্প। যদিও বাস্তবে তা শুরু করতে পারেননি তিমি। এদিকে সাহারা মরুভূমিতে দেয়াল নির্মাণ তার থেকে অনেক জটিল।

সাহারা মরুভূমিতে ট্রাম্পের প্রস্তাবিত দেয়ালকে অনেকেই ব্যঙ্গ করে ‘দ্য গ্রেট ওয়াল অব আফ্রিকা’ বলছেন।

চলতি বছরের জুনের শেষে যুক্তরাষ্ট্রে সফরে যান স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ বোরেল। সফরকালে বোরেলকে ওই পরামর্শ দেন ট্রাম্প। চলতি সপ্তাহে স্পেনের পত্রিকা এল পাইসকে এক সাক্ষাৎকারে বোরেল নিজেই এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ট্রাম্পের এই কৌশলের সঙ্গে দ্বিমত পোষণ করেছিলেন তিনি। ট্রাম্পের বক্তব্য উদ্ধৃত করে বোরেল বলেন, ‘সাহারার সীমান্ত মেক্সিকোর সঙ্গে আমাদের (যুক্তরাষ্ট্রের) সীমান্তের চেয়ে বড় হবে না।’ এর মাধ্যমে ট্রাম্প বোঝাতে চান যে, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের চেয়ে সাহারায় স্পেনের দেয়াল নির্মাণ সহজ হবে।

যদিও বাস্তবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের (৩ হাজার ১৪৫ কিলোমিটার) চেয়ে সাহারা মরুভূমির সীমান্তের (৪ হাজার ৮০০ কিলোমিটার) দৈর্ঘ্য বেশি। এছাড়া দেশ হিসেবে সাহারায় স্পেনের কোনো সার্বভৌমত্ব অধিকার নেই। এছাড়া বিশ্লেষকরা বলছেন দেয়াল নির্মাণ করলেও তার সঙ্গে সেখানে পর্যাপ্ত পরিমাণে গার্ড নিয়োগ না করলে তা কার্যকর হবে না।  যে অভিবাসীরা ভয়ঙ্কর সাহারা মরুভূমি পার হয়ে যেতে পারে তারা একটি দেয়ালও টপকাতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here