ভারতকে জিততে দিল না আফগানিস্তান

0
14

স্পোর্টস ডেস্ক: পাঁচ পরিবর্তন এনে আফগানিস্তানের বিপক্ষে একাদশ সাজিয়েছিল ভারত। আগেই তাদের ফাইনাল নিশ্চিত হয়ে গিয়েছিল, এ কারণে রিজার্ভ বেঞ্চকেও হয়তো পরীক্ষা করার উদ্দেশ্য ছিল এটা। একই সঙ্গে আফগানদের যে মোটেও গোনায় ধরেনি ভারতীয়রা, তা তাদের দল সাজানো দেখেই বোঝা যায়। আফগানরাও ছেড়ে দেয়ার পাত্র নয়। ভারতীয়দের ম্যাচ জিততে না দিয়ে প্রমাণ করল, এত অবহেলা করার মতো দল এখন আর তারা নয়।

এশিয়া কাপের সুপার ফোরে নিজদের শেষ ম্যাচে শেষ বল পর্যন্ত ম্যাচটিতে ভারতকে রুখে দিয়েছে আফগানিস্তান। শেষ বলে এক রানের প্রয়োজন থাকলেও ভারত তা নিতে ব্যর্থ হয়। ফলে ম্যাচটি হয় টাই।

সুপার ফোরের শেষ ম্যাচে মোহাম্মদ শাহজাদ ও মোহাম্মদ নবীর অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে ভারতকে ২৫৩ রানের টার্গেট দেয় আফগানিস্তান।

টার্গেটে খেলতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ভারত সবকটি উইকেট হারিয়ে ২৫২ রান তোলে। শেষ বলে ভারতের প্রয়োজন ছিল এক রান। ব্যাটিং প্রান্তে জাদেজা থাকায় ম্যাচটি ভারতই জিতবে বলে অনেকেই ধরে নিয়েছিল। কিন্তু জয়ে বাধা হয়ে দাঁড়ান রশিদ খান।

রশিদ খানের বলেই জাদেজা ধরা দেন আসগর আফগানের হাতে। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৫ রান। ভারতের টপ অর্ডার ব্যাটসম্যানরা ভালো করলেও ব্যর্থ হয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যানরা। দুই ওপেনার রাহুল-রাইডু ৬০ ও ৫৭ রান করেন। তিনে নামা কার্তিকের ব্যাট থেকে আসে ৪৪ রান।

এর আগে দুবাইয়ে টসে জিতে আগে ব্যাটিং করে মোহাম্মদ শাহজাদের ১২৪ রানের ঝড়ো ইনিংসে ভারতকে ২৫৩ রানের লক্ষ্য দেয় আফগানিস্তান। এ ছাড়া মোহাম্মদ নবীর ব্যাট থেকে আসে ৬৪ রান।

মোহাম্মদ শাহজাদ ভারতীয় বোলারদের তুলোধুনো করেছেন। ১১ চার ও ৭ ছয়ের মারে ১১৬ বলে তিনি করেন ১২৪ রান। মোহাম্মদ নবীও কম যাননি, তিনটি চার ও চারটি ছয়ের মারে ৫৬ বলে ৬৪ রান করেন।

বল হাতে ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা। কুলদীপ যাদব নেন দুই উইকেট। এ ছাড়া একটি করে উইকেট নেন কেদার যাদব। খালিল আহমেদ ও দীপক চাহার।

এ ম্যাচে অধিনায়ক হিসেবে ব্যাট হাতে ব্যর্থ হন ধোনি। আট রান করে সাজ ঘরে ফিরে যান তিনি। আফগানিস্তানের হয়ে রশিদ-নবী-আফতাব নেন দুটি করে উইকেট। জাবেদ আহমাদি নেন একটি উইকেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here