ব্যায়াম বা কষ্ট ছাড়াই কমিয়ে ফেলুন ওজন!

0
13

স্বাস্থ্য ডেস্ক:
ওজন কমানোর সবচাইতে ভালো উপায় হলো পরিমাণমতো স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং ব্যায়াম করা। কিন্তু অনেকেই এতো কষ্টের ভয়ে অতিরিক্ত ওজন নিয়েই বসে থাকেন। কোনো কষ্ট না করেই ওজন কমানোর উপায় থাকলে তারা নিশ্চয়ই ব্যবহার করবেন, তাই না? জেনে নিন ওজন কমানোর এমন সব টিপস যাতে কোনো চেষ্টাই করতে হবে না আপনাকে!
১) পানি পান করুন
পানি পান করলে যে শুধু শরীর ভালো থাকবে তাই না, বরং ওজন কমাতেও সাহায্য করে পর্যাপ্ত পানি। খাবার আগে পানি পান করলে অতিরিক্ত খাওয়া রোধ করা যায়। আর যেসব খাবারে পানির পরিমাণ বেশি, সেগুলো খেলে অনেকটা সময় পেট ভরা থাকে ফলে এটা সেটা খেতে ইচ্ছে কম হয়।
২) মজা করুন
জীবন যদি হয় নিরামিষ, তাহলে আপনার খাওয়ার ইচ্ছে বেশি হবে। এটা সত্যি যে স্ট্রেসের কারণে অনেকেই অনিয়ন্ত্রিত খাওয়া দাওয়া করে থাকেন। বিশেষ করে বেশি চিনি এবং ফ্যাটযুক্ত খাবারগুলো স্ট্রেসের কারণেই বেশি খাওয়া হয়। তাই স্ট্রেস রাখুন দূরে। আনন্দে জীবন কাটান। ওজন কমতে বাধ্যয়
৩) নিশ্চিন্তে ঘুম দিন
জীবন যতই ব্যস্ত হোক না কেন, যথেষ্ট ঘুমানোটা খুব জরুরী। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার হয়। শুধু তাই না, ঘুম ঠিকমতো হলে দেখবেন আপনার ক্ষুধাও কমে গেছে। প্রয়োজনের অতিরিক্ত খাবার তখন আর খেতে ইচ্ছে হবে না। রাতে ঘুম না হলে, সারাদিন ঘুম ঘুম পেতে থাকলে মানুষ খায় বেশি, আর শরীরে মেদও বেশি জমে।
৪) খাবার খান চেটেপুটে
ওজন কমাতে গিয়ে অনেকেই একটা ভুল করে থাকেন। তারা পেট ভরে খান না। এ কারণে উপকার তো হয়ই না, বরং পেটে ক্ষুধা থাকায় তারা পরবর্তিতে এটা সেটা খেয়ে ক্ষুধা মেটাতে চেষ্টা করেন। বেশীরভাগ সময়ে এভাবে ফাস্টফুড খাওয়ার কারণে ওজন আরও বেড়ে যায়। পেট ভরে স্বাস্থ্যকর খাবার খেতে পারেন যতো ইচ্ছে, এতে ওজন বাড়বে না, বরং কমবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here