নিউ ইয়র্কে দুই দিনব্যাপী হুমায়ূন মেলা উদ্বোধন

0
8

নিউইয়র্ক: বাংলা সাহিত্যের কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ স্মরণে দুই দিনের মেলা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। স্থানীয় সময় রবিবার দুপুরে উডসাইডের কুইন্স প্যালেসে বেলুন উড়িয়ে মেলা  উদ্বোধন করেন হুমায়ূন আহমেদের স্ত্রী ও বিশিষ্ট অভিনেত্রী মেহের আফরোজ শাওন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত, সৈয়দ মনজুরুল ইসলাম, সিনিয়র সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন মাহাবুব হাসান সালেহ, নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা, আগামী প্রকাশনীর ওসমান গনিসহ অনেকে।

পরে সেখানে হুমায়ূন আহমেদের বই নিয়ে একটি মেলা উদ্বোধন করেন জ্যোতিপ্রকাশ দত্ত। শো টাইম মিউজিকের আয়োজনে দুই দিনের এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যকে অন্য একটি উচ্চতায় নিয়ে গেছেন। সাহিত্যের প্রতিটি শাখায় তাঁর ছিল উজ্জ্বল উপস্থিতি। তিনি মানুষকে স্বপ্ন দেখতে শিখিয়েছেন।

বক্তারা বলেন, দেশের বইয়ের বাজার সৃষ্টিতে হুমায়ূন আহমেদ ছিলেন অগ্রণী। আগামী প্রজন্মের কাছে মহান এই লেখকের সৃষ্টিকর্মকে তুলে ধরার তাগিদ দেন তাঁরা। সেইসঙ্গে বিশ্ব সাহিত্যে অবস্থানের জন্য তাঁর লেখার অনুবাদ প্রয়োজন বলে মন্তব্য করেন তাঁরা। এ সময় তাঁর নির্মিত চলচ্চিত্র ও সিনেমার বিভিন্ন দিক উঠে আসে বক্তব্যে।

পরে মুক্তিযুদ্ধ এবং হুমায়ূন আহমেদ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। মেলার অন্যতম উদ্যোক্তা আলমগীর খান আলম আগামী বছর বড় পরিসরে নিউ ইয়র্কে হুমায়ূন সম্মেলনের ঘোষণা দেন। প্রথমদিনের শেষ প্রান্তে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। মেহের আফরোজ শাওন, এস আই টুটুলসহ অন্যরা এ সময় সংগীত পরিবেশন করেন। পুরো আয়োজনটির উপস্থাপনায় ছিলেন সাংবাদিক শামীম আল আমিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here