ইতালিতে অভিবাসী বিরোধী আইনের প্রতিবাদে সমাবেশ

0
10

ইতালি প্রতিনিধি: ইতালির রাজধানী রোমে বিদেশিদের অধিকার আদায়ের লক্ষে বর্ণবাদী আইন বাতিলের দাবিতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ধুমকেতু সামাজিক সংগঠনের সার্বিক সহযোগিতায় ও ইতালিস্থ বাংলাদেশ সমিতির আয়োজনে এ সমাবেশের আয়োজন করা হয়।

বর্তমান ইতালীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সালবিনীর বর্ণবাদী আইন ইতালিস্থ প্রবাসীদের ভাবিয়ে তুলেছে।

সালবিনীর বর্নবাদী আইন ইতিমধ্যে মন্ত্রী পরিষদ অনুমোদনের পর রাষ্ট্রপতির স্বাক্ষর করেছেন। এই আইন বাতিলের দাবিতে প্রতিবাদ সভা ও সমাবেশ করা হয়। সমাবেশ থেকে বক্তারা বলেন, যারা ইতিমধ্যে ইতালির নাগরিকত্ব পেয়ে ইতালিয়ান হয়েছেন তাদের সাথে ইতালিয়ানদের সাথে আইন করে বৈষম্য সৃষ্টি করা হবে, এটা মেনে নেয়া যায় না, বসতবাড়ির নিচে কোন মসজিদ বন্ধ করার পাঁয়তারা চলছে।

সকলের অধিকার আদায় ও বর্ণবাদী আইন বাতিলের লক্ষে বাংলাদেশ সমিতির সভাপতি ও ধুমকেতুর কর্নধার নূরে আলম সিদ্দিকী বাচ্চু সকলের পক্ষ থেকে ১১ দফা দাবি তুলে ধরেছেন। যদি দাবি আদায় না হয় তাহলে প্রতি রবিবার একই স্থানে সমাবেশ করার ঘোষণা দেয়া হয়েছে।

বাংলাদেশ সমিতি ইতালির যুগ্ম সম্পাদক ইমাম হাসান লিখনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ সমিতির ভারপ্রাপ্ত সভাপতি নায়েব আলী, সাধারণ সম্পাদক আবুল কালাম, সায়মন, ইতালি আওয়ামী লীগের সহ সভাপতি, বরিশাল বিভাগ সমিতির সহ সভাপতি নজরুল ইসলাম মাঝি, ইতালি আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এম এ রব মিন্টু, বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মুনসুর আহমেদ শিপু, বৃহত্তর ফরিদপুর সমিতির যুগ্ম সম্পাদক মান্নান মাতবর মঞ্জু, বিএনপি নেতা নুরুল আবছার, ব্যবসায়ী শাখাওয়াত হোসেন, আহমেদ সেলিম, মাফিজুল হক রাসেল, নারীনেত্রী সানজিদা আহমেদ ববি, মেরিন খানসহ আরো আনেকে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here