বিপ্লবের অগ্নিপুরুষ চে’র ৫১তম মৃত্যুবার্ষিকী আজ

0
12

আর্ন্তজাতিক ডেস্ক: কিউবা বিপ্লবের মহানায়ক এবং বিপ্লবের প্রতীক চে গুয়েভারার ৫১তম মৃত্যুবার্ষিকী আজ । ১৯৬৭ সালের এই দিনে বলিভিয়ার লা হিগুয়েরাতে দেশটির সেনাবাহিনী তাকে হত্যা করে।

বিপ্লবের অগ্নিপুরুষ ও গেরিলা নেতা হিসেবে বিশ্বজুড়ে আজও এই মহান বিপ্লবীর নাম ধ্বনিত হয়। বিংশ শতাব্দীর সবচেয়ে খ্যাতিমান সমাজতান্ত্রিক বিপ্লবীদের অন্যতম তিনি।

কিউবায় ফিদেল কাস্ট্রোর সঙ্গে সফল বিপ্লবের পর আরেকটি বিপ্লবের প্রত্যয় নিয়ে বলিভিয়ায় গিয়েছিলেন চে গুয়েভারা। সেখানে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র (সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি) মদদপুষ্ট বলিভিয়ান বাহিনীর কাছে ধরা পড়েন তিনি। পরে তারা গুলি করে হত্যা করে এই মহান বিপ্লবীকে। মৃত্যুর পর তিনি সমাজতন্ত্র অনুসারীদের জন্য অনুকরণীয় আদর্শে পরিণত হন।

মৃত্যুর আগে তিনি বন্দি অবস্থায় হ্যান্ডক্যাফ পরিহিত হাত মুষ্টিবদ্ধ করে বলেছিলেন- ‘আমি জানি তোমরা আমাকে মারতে এসেছ। কাপুরুষ গুলি করো। তোমরা একজন মানুষকে হত্যা করছ মাত্র। বিপ্লবের মৃত্যু নেই।’

মৃত্যুর ৫১ বছর পরেও টাইম পত্রিকার বিংশ শতাব্দীর সর্বাপেক্ষা প্রভাবশালী ১০০ জন ব্যক্তির তালিকায় তার নাম প্রকাশিত হয়। আবার গেরিলা যোদ্ধার পোশাকে ১৯৬০ সালের ৫ মার্চ ‘গেরিলেরো হেরোইকো নামে’ আলবের্তো কোর্দার তোলা চে-র বিখ্যাত ফটোগ্রাফটিকে ‘বিশ্বের সর্বাপেক্ষা প্রসিদ্ধ ফটোগ্রাফ’ হিসেবে ঘোষণা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here