বিদায়ী টেস্টে মুরালি-অ্যান্ডারসনদের রেকর্ড ছুঁলেন হেরাথ

0
7

স্পোর্টস ডেস্ক: ইংল্যান্ডের বিপক্ষে গলে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমেছেন বর্ষীয়ান লঙ্কান ঘূর্ণি তারকা রঙ্গনা হেরাথ। এই ম্যাচেই তিনি তার দেশের স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন এবং ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের একটি দুর্দান্ত রেকর্ডের পাশে নিজের নাম লেখালেন।

এক ভেন্যুতে টেস্টে ১০০ বা তার বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব এতদিন ছিল মুরালি আর অ্যান্ডারসনের। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ হলেন তালিকায় তৃতীয় বোলার। মঙ্গলবার গলে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের প্রথম দিনে ইংল্যান্ড অধিনায়ক জো রুটের উইকেট নিয়ে তিনি এই রেকর্ড করেন। গলে রুটই হলেন বাঁ-হাতি স্পিনারের শততম উইকেট। টেস্টে তার উইকেটসংখ্যা দাঁড়াল ৪৩১।

শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুরালিধরনের অবশ্য তিন ভেন্যুতে একশো উইকেট রয়েছে। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবের মাঠ, ক্যান্ডির আসগিরিয়া স্টেডিয়াম ও গল আন্তর্জাতিক স্টেডিয়ামে তিনি একশরও বেশি উইকেট নিয়েছিলেন। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন লন্ডনের লর্ডস ক্রিকেট মাঠে ১০০ উইকেট নিয়েছেন। উল্লেখ্য, চলতি টেস্টে খেলছেনও অ্যান্ডারসন।

প্রসঙ্গত, টেস্ট ক্রিকেটের ইতিহাসে সেরা ১০ উইকেট শিকারীদের মধ্যে রয়েছেন হেরাথ। তার আগে রয়েছেন মুরালিধরন (৮০০ উইকেট), শেন ওয়ার্ন (৭০৮ উইকেট), অনিল কুম্বলে (৬১৯ উইকেট), অ্যান্ডারসন (চলতি টেস্টের আগে পর্যন্ত ৫৬৪ উইকেট), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩ উইকেট), কোর্টনি ওয়ালশ (৫১৯ উইকেট), কপিল দেব (৪৩৪ উইকেট) এবং স্টুয়ার্ট ব্রড (৪৩৩ উইকেট)।

রিচার্ড হ্যাডলিকে স্পর্শ করে হেরাথ এখন দাঁড়িয়ে ৪৩১ উইকেটে। দ্বিতীয় ইনিংসে তিনি অবশ্য ফের হাত ঘোরাবেন। ফলে, শুধু হ্যাডলিকেই নয়, টপকে যেতে পারেন ব্রড এমনকী কপিলকেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here