দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পেলেন এলভিস প্রিসলি

বর্ণমালা ডেস্ক : কিংবদন্তী সংগীতশিল্পী ও রক এন রোলের রাজা এলভিস প্রিসলি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা মেডেল অব ফ্রিডম পেয়েছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর এই প্রথম এই সম্মাননা প্রদান করা হলো। হোয়াইট হাউসের পক্ষ থেকে এলভিসকে একজন স্থায়ী আমেরিকান পথিকৃৎ হিসেবে উল্লে­খ করা হয়েছে।

এলভিসের আগে আমেরিকান সংগীত জগতের এলা ফিৎজেরাল্ড, বব ডিলন ও স্টেভি ওয়ান্ডার এই সম্মাননা পেয়েছিলেন। ৮ জানুয়ারি ১৯৩৫ সালে জন্ম নেওয়া এই তারকার মৃত্যু হয় ১৯৭৭ সালের ১৬ আগস্ট।

গত শুক্রবার এই সম্মাননা প্রদান করা হয়। এলভিস ছাড়া এবার আরও যারা এই সম্মাননা পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন, বেসবল খেলোয়াড় বেব রুথ এবং সুপ্রিম কোর্টের বিচারপতি প্রয়াত অ্যান্থনিন স্ক্যালিয়া, এনএফএল’র হল অব ফেমে স্থান পাওয়া রজাব স্টবাখ ও অ্যালান পেজ, উতাহ’র অবসরপ্রাপ্ত সিনেটর অরিন হ্যাচ এবং চিকিৎসক মিরিয়াম অ্যাডেলসন।

সম্মননা প্রদান অনুষ্ঠানের উদ্বোধনী ভাষণে ট্রাম্প বলেন, পৃথিবীর সবচেয়ে ভালো দক্ষতা, আবেগ ও মেধা থাকায় যুক্তরাষ্ট্রের জন্য আশীর্বাদ। আমরা সত্যিকার অর্থেই মহান জাতি, আমরা খুব ভালো করছি এবং সত্যিকার অর্থেই ভালো আছি।
চিকিৎসক মিরিয়াম অ্যাডেলসনকে সম্মননা দেওয়ায় সমালোচনার মুখে পড়েছে ট্রাম্প প্রশাসন। কারণ মিরিয়াম হলেন ক্যাসিনো ব্যবসায়ী ও রিপাবলিকান পার্টি তহবিল দাতা শেলডন অ্যাডেলসনের স্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here