জাতিসংঘ উইমেন গিল্ডের প্রেসিডেন্ট রানু ফেরদৌস

রানু ফেরদৌস

বর্ণমালা ডেস্ক:জাতিসংঘ উইমেন গিল্ডের নতুন প্রেসিডেন্ট হলেন বাংলাদেশি-আমেরিকান রানু ফেরদৌস। বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় বার্ষিক সাধারণ সভা। সেখানেই প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি। রানু ফেরদৌস দীর্ঘ ১৮ বছরের অধিক সময় যাবত এই সংগঠনের সাথে কাজ করছেন। প্রোগ্রাম কো-অর্ডিনেটর, বোর্ড রিপ্রেজেনটেটিভ, ওয়েবসাইট অফিসার, নিউজ লেটার অফিসার, সহকারি পরিচালক এবং কুইন্স গ্রুপের ডিরেক্টরের দায়িত্বও পালন করেছেন। প্রেসিডেন্ট হিসেবে তার মেয়াদ দু’বছরের। এরপরের নির্বাচনেও যদি জয়ী হতে পারেন তবে আরো দু’বছর থাকবেন এ দায়িত্বে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত এই স্বেচ্ছাসেবী সংস্থাটি এ বছর ৭১ বছর পূর্ণ করছে। যুদ্ধ পরবর্তী সময়ে অনাথ, দরিদ্র ও আহত শিশুদের সেবার উদ্দেশ্যে ছোট পরিসরে উইমেন গিল্ড’র যাত্রা শুরু হলেও বর্তমানে এর বিস্তৃতি সারাবিশ্বে। নিউইয়র্কে এই সংস্থার শাখা রয়েছে ৪টি। এই চার শাখার সভায় সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী রানু ফেরদৌসকে নির্বাচিত করা হয়।

৩৪ দেশের বিভিন্ন সংগঠনকে কল্যাণমূলক প্রকল্পে নিয়মিতভাবে অর্থ সহায়তা দিয়ে আসছে উইমেন গিল্ড। বাংলাদেশেও রয়েছে ৪টি প্রকল্প।

প্রসঙ্গত, প্রতি বছর তহবিল সংগ্রহের উদ্দেশ্যে একটি ক্যানভাস ক্যালেন্ডার তৈরি করে থাকে সংস্থাটি। শিল্পীদের মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে নকশা নির্বাচিত করা হয়। রানু ফেরদৌসের আঁকা ছবির মাধ্যমে এ পর্যন্ত তিনবার এই ক্যালেন্ডার তৈরি হয়। জাতিসংঘ সদর দফতরে ভিজিটর সেন্টারে উইমেন গিল্ডের নিজস্ব স্মারকগ্রন্থের দোকানে এই ক্যালেন্ডারসহ নানা রকমের টি-শার্ট ও অনান্য সামগ্রী বিক্রয় করা হয়। এই দোকানটি হচ্ছে গিল্ডের আয়ের অন্যতম উৎস। এছাড়াও বছরে দুটি মেলার আয়োজন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here