ইসরায়েলে নির্বাচন করলে ৯৮ শতাংশ ভোট পাব: ট্রাম্প

বর্ণমালা ডেস্ক: নিজ দেশ দেশ আমেরিকা নয় ইসরায়েলের প্রধানমন্ত্রী পদে নির্বাচন করলে ৯৮ শতাংশ ভোট পাবেন বলে দাবি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজ দল রিপাবলিকান পার্টির দাতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে একথা বলেন ট্রাম্প।
ওই বৈঠকে ট্রাম্প দাবি করেন, বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে আমেরিকান দূতাবাস সেখানে সরিয়ে নেওয়ার কারণে ইসরায়েলিদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি। এখবর দিয়েছে ইসরায়েলি গণমাধ্যম হারেত্জ।

ট্রাম্পের এমন মন্তব্যের পর মনে করা হচ্ছে ইসরায়েলিদের কাছে জনপ্রিয় হতেই জেরুজালেমকে দেশটির রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন তিনি। সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের সব কাজেই আগ বাড়িয়ে সমর্থন করে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের স্বার্থে ভুল সঠিক বিচার করে না ওয়াশিংটন। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেওয়ার পর মুসলিম দেশগুলোকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের চাপ দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র।

তবে এতকিছুর পরও ট্রাম্পের সঙ্গে ইসরায়েলের বাণিজ্যিক বিরোধ তৈরি হতে পারে বলে ধারণা করছে ব্লুমবার্গ। ট্রাম্প চলতি সপ্তাহেই একটি বাণিজ্যিক প্রতিনিধি দলকে ইসরায়েলে পাঠাবেন বলে জানা গেছে। ওই প্রতিনিধি দল দুই পক্ষের বাণিজ্যিক চুক্তি খতিয়ে দেখবে এবং মার্কিন স্বার্থ নিশ্চিত করার চেষ্টা করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here